নিষাদ PDF Download হুমায়ূন আহমেদ – Nishad pdf book by Humayun Ahmed

book নিষাদ
Author
Publisher
Edition 9th Printed, 2012
Number of Pages 72
Country বাংলাদেশ
Language বাংলা

review

বইঃ নিষাদ
লেখকঃহুমায়ুন আহমেদ
ধরনঃ সমকালীন উপন্যাস
মূল্যঃ ১০৫ টাকা

মনির অদ্ভুত এক মানুষ। আমাদের মত সাধারণ মানুষ নয় একারনে যে তার একাধিক জীবন আছে। বিষয়টা ভালো করে পরিষ্কার করছি। আমাদের জীবন একটি, একটি জীবনে আমাদের জন্ম হয় এবং মৃত্যু হয়। জন্ম মৃত্যুর মাঝে বিবাহ, অসুখ হয়।এই জীবনে হয় আমরা দারিদ্র্য কিংবা ধনী। মনিরের সাথে আমদের এখানেই তফাৎ। অর্থাৎ আমাদের মত মনিরের একটি জীবন না বরং অসখ্য জীবন। কোন জীবনে সে অসহায় মাতা পিতা হারা। আবার কোন জীবনে তার বাবা বেচে আছেন। কোন জীবনে মনির বিয়ে করেছে তার সন্তান আছে। মনির চায় তার এইসব সমস্যা থেকে মুক্তি পেতে আর তাই মিসির আলীর কাছে আসা।

সবশুনে মিসির আলী মনে করেন মনিরের বিষয়টা হচ্ছে স্বপ্ন। সে স্বপ্ন দেখে একাধিক জীবনের। মিসির আলীর এই কথাকে মিথ্যা প্রমাণ করে দিয়ে মনির বের করলে একটা প্রেসক্রিপশন। যে প্রেসক্রিপশন সে নিয়ে এসেছে অন্য জগত থেকে। শুধু এটা নয় আরো বিভিন্ন জিনিস নিয়ে আসা শুরু করলো। ফলে মিসির আলী বিশ্বাস করলেন এমনা হতেই পারে। তিনি চাপ দিতে থাকলেন তাকে আরো অজানা তথ্য জানার জন্য। সেইসথে অন্য জগতে পাওয়া তথ্যে গুলোর ব্যাপারে জানতে ছোটাছুটি এবং বিস্তর পড়াশোনা করতে লাগলেন। এভাবেই এগোয় কাহিনী।

ব্যক্তিগত মতামতঃহুমায়ূন আহমেদ এই গল্পটিকে একটু ভিন্ন ভাবে উপস্থাপন করে দেখিয়েছেন। সর্বোপরি বলতে চাই, নিষাদ বেশ ভালোই লেগেছে। তবে এই গল্পে লেখক মনিরকেই বেশি ফোকাস করেছেন, মিসির আলী যে ছিলেন না তা নয়। তবে কেন্দ্রীয় চরিত্র হিসেবে মনিরকেই বলা যায়। যাই হোক, মিসির আলী তার যুক্তির জায়গা থেকে কি করে মনিরের সমস্যা সমাধান করেছিলেন, বা পেরেছিলেন কিনা।

তা জানতে পাঠককে একেবারে শেষ পর্যন্ত যেতে হবে। বলতে গেলে পাতায় পাতায় রোমাঞ্চ আর উত্তেজনা অনুভব করবে পাঠক। তাহলে প্রিয় পাঠক, সুযোগ পেলে অবশ্যই নিষাদ বইটি পড়বেন। আশাকরি আপনাদের সময়টা অপচয় হবে না।

পাঠ্য প্রতিক্রিয়াঃ

মিসির আলীর বইগুলা কেমন যেন অস্বাভাবিক, খুব সহজ ভঙ্গীতে লেখা কিন্তু পড়তে পড়তে একেক সময়ে গায়ে কাটা দিয়ে উঠে! এই গল্পটাও তেমনই!

শুরুর দিকে লেখক আপনাকে কল্পনার গভীর স্তরে নিয়ে চলে যবেন।যখন আপনি কল্পনার গভীর স্তরে হাবুডুবু খাবেন ঠিক তখনই আপনি আবিষ্কার করবেন বইটা শেষ হয়ে গেছে ,অনেকটা শুরু হতেই শেষ হয়ে যাওয়ার মত করে।

লেখক পরিচিতিঃ

হুমায়ূন আহমেদ (১৩ নভেম্বর, ১৯৪৮ – ১৯ জুলাই, ২০১২) ছিলেন একজন বাংলাদেশী ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার এবং গীতিকার, চিত্রনাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা। তিনি বিংশ শতাব্দীর জনপ্রিয় বাঙালি কথাসাহিত্যিকদের মধ্যে অন্যতম। তাঁকে বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী অন্যতম শ্রেষ্ঠ লেখক বলে গণ্য করা হয়। বাংলা কথাসাহিত্যে তিনি সংলাপপ্রধান নতুন শৈলীর জনক।

অন্য দিকে তিনি আধুনিক বাংলা বৈজ্ঞানিক কল্পকহিনীর পথিকৃৎ। নাটক ও চলচ্চিত্র পরিচালক হিসাবেও তিনি সমাদৃত। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা তিন শতাধিক। তাঁর বেশ কিছু গ্রন্থ পৃথিবীর নানা ভাষায় অনূদিত হয়েছে, বেশ কিছু গ্রন্থ স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচীর অন্তর্ভুক্ত।

ডাউনলোড লিংকঃ

বই: নিষাদ
জনরা: সমকালীন উপন্যাস
লেখক: হুমায়ূন অাহমেদ
প্রকাশনী: প্রতীক প্রকাশনা
প্রকাশ কাল: ৬ষ্ঠ মুদ্রণ, জানুয়ারি ২০০৪
প্রচ্ছদ: বিদেশী তৈলচিত্র
মুদ্রিত মূল্য: ৫৫৳

Nishad pdf book by Humayun Ahmed download –

 click here

নিষাদ pdf (Nishad)

(অনলাইনে পড়ুন)
(free)
(Alter

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *