মালঞ্চ উপন্যাসের বিষয়বস্তু + Pdf download আদিত্য চরিত্র

মালঞ্চ:-খুব ছোট একটা উপন্যাস।এক বসায় পড়ে ফেলার মতো।কিছু কিছু মানুষ যে মৃত্যুর মুখে গিয়েও তার ভালোবাসার মানুষকে ভুলতে পারে না,এই উপন্যাস পড়লে সেটা খুব কাছ থেকে উপলব্ধি করা যাবে।

মালঞ্চ উপন্যাসের বিষয়বস্তু

নীরজার স্বামী আদিত্যের ছিল ফুলের ব্যবসা। আর সেই থেকে ফুলের প্রতি অনুরাগ জন্মায় নীরজার। দশ বছর সুখে দাম্পত্যজীবন অতিবাহিত করার পর নীরজা সন্তানসম্ভবা হয়। কিন্তু প্রসবকালে নীরজার সন্তানের মৃত্যু হয়। এরপর নীরজা আরও অসুস্থ হয়ে পড়ে। বাগানের কাজে নীরজা আর আদিত্যকে সাহায্য করতে পারে না। তাই আদিত্যের দূরসম্পর্কের বোন সরলা আসে বাগানের কাজে তাকে সাহায্য করতে। এদিকে বাগান পরিচর্যা ও ব্যবসার কাজে অমনোযোগী হয়ে পড়ে আদিত্য। সরলা ও আদিত্য পরস্পর পরস্পরের প্রতি আকৃষ্ট হয়ে পড়ে। নীরজার প্রতি আদিত্যের অবহেলা স্পষ্ট হয়ে পড়ে। আদিত্য নিজে না এসে তার খুড়তুতো ভাই রমেনকে পাঠাতে থাকে নীরজার সেবাযত্নের জন্য। ব্যাপারটা বুঝতে পেরে নীরজা সরলার সঙ্গে রমেনের বিয়ে দেওয়ার ব্যর্থ চেষ্টা করে। তারপর একদিন আদিত্যের অবহেলা সইতে না পেরে নীরজা সরাসরি আদিত্যের বিরুদ্ধে পরকীয়ার অভিযোগ আনে। এতে বাড়ি থেকে বিদায় নেয় আদিত্য। এদিকে আদিত্যের প্রতি তার আকর্ষণের কথা বুঝতে পেরে বিবেকের দংশনে আদিত্যের কাছ থেকে সরে যাওয়ার কথা ভাবে সরলা। পরে আদিত্য নিঃসহায় সরলার প্রতি তার কর্তব্যের কথা স্মরণ করিয়ে নীরজাকে চিঠি লেখে। সেই চিঠির ছত্রে ছত্রে ধরা পড়েছিল সরলার প্রতি আদিত্যের অনুরাগ। তীব্র মানসিক আঘাতে দীর্ণ নীরজা আশ্রয় নেয় ঠাকুরঘরে। তারপর একদিন আদিত্যের ফিরে আসার খবর পেয়ে নীরজাও ঠাকুরঘর থেকে বেরিয়ে রমেনের মাধ্যমে সরলাকে ডেকে পাঠায়। সরলাকে নিজের গয়না পরিয়ে দেয়। কিন্তু বিবেকের দংশনে সরলা একটি চুরির অভিযোগ মাথায় নিয়ে কারাবরণ করে। আদিত্য আবার ফিরে আসে নীরজার জীবনে। কিছুদিন পরে খালাস পেয়ে ফিরে আসে সরলাও। সরলাকে দেখে রাগে ফেটে পড়ে নীরজা। সহ্য করতে না পেরে তক্ষুনি মৃত্যু হয় তার।

মালঞ্চ উপন্যাস Pdf download

মালঞ্চ PDF link

Download2

মালঞ্চ উপন্যাসের প্রধান দুটি চরিত্র কি?

মালঞ্চ উপন্যাসের প্রধান দুটি চরিত্র আদিত্য নীরজা যারা সম্পর্কে স্বামী-স্ত্রী। অপরদিকে উপন্যাসের দুটি পার্শ্ব চরিত্রে রয়েছে তারা হল সরলা ও রমেশ।

মালঞ্চ উপন্যাসটি কোন ধর্মী?

মালঞ্চ উপন্যাসটি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি বিখ্যাত রোমান্টিকধর্মী উপন্যাস। উপন্যাসের পাত্র-পাত্রীরা খুবই সাধারণ মানুষ এবং তাদের ব্যক্তিগত ও মনস্তাত্ত্বিক টানাপোড়ন নিয়ে রচিত হয়েছে এই উপন্যাসটিত।উপন্যাসটি অত্যন্ত রোমান্টিক হৃদয়গ্রাহী হওয়ার দরুন প্রত্যেকটি বাংলা সাহিত্য প্রেমীদের উচিত মালঞ্চ উপন্যাসটির পাঠ করা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *