be smart with muhammad pdf (Bangla Ebook)

book বি স্মার্ট উইথ মুহাম্মাদ (সাঃ)
Author
Translator
Publisher
Edition সপ্তম সংস্করণ ১৫ মার্চ, ২০২৩
Number of Pages 144
Country বাংলাদেশ
Language বাংলা

সরাসরি ডাউনলোড-

বি স্মার্ট উইথ মোহাম্মদ পিডিএফ ডাউনলোড pdf

or

1. ডাউনলোড

2. ডাউনলোড

3. ডাউনলোড

4. ডাউনলোড

‘আমি যদি কারও পেছনে আঘাত করি, তাহলে সেটা আমার নিজের পেছনেই করেছি। কারও সম্পত্তি নিয়ে থাকলে সেটা নিজের সম্পদই অন্যায়ভাবে গ্রাস করেছি। কারও সম্মান নষ্ট করলে আমারই করেছি।’

এটা ছিলো আমাদের নবী হযরত মোহাম্মদ (সাঃ) এর মসজিদে দেওয়া শেষ ভাষণ। যারা জীবনকে দেখে ফেলেছে, যারা বৃদ্ধ তারা জানে জীবনের কোন কাজটার মুল্য নেই। আজকে যেটাকে পেতেই হবে বলে জীবন নষ্ট করি হয়তো সেটার কোনো দামই থাকবেনা কয়েক বছর পর। আসলে লাভ, ক্ষতি বলে যদি কিছু থেকে থাকে তাহলে দুটোরই ভাগীদার আমি নিজেই।

আজকে যেটাকে নিজের লাভ আর অন্যের ক্ষতি বলে মনে মনে শান্তি পাচ্ছি সেটা আদতেই কী তাই?

আল্লাহ তায়া’লা মুহাম্মদ (সাঃ) কে সৃষ্টি করেছেন, নবুয়ত দান করেছেন মানুষকে সঠিক পথে নেওয়ার জন্য। মানুষের কাছে সত্য তুলে ধরার জন্য। কারণ নির্দ্দিষ্ট একটা সময় পর প্রাচীন কত কিছু বদলে যায়, কত কিছু মিথ হয়ে যায়, কিন্তু যিনি পুরো পৃথিবী সৃষ্টি করেছেন তিনি তো জানেন কী ছিলো, কেমন ছিলো। সেই বদল হয়ে যাওয়া সভ্যতাগুলোকে সত্য জানাতে, সঠিক পথ দেখাতে যুগে যুগে অনেক নবী রাসূল এসেছেন পৃথিবীতে।

আল্লাহ তায়া’লা শেষ নবীকে এমন ভাবে লালন পালন করিয়েছেন যাতে তার জীবনের সবটুকু অংশ থেকে মানুষ শিক্ষা নিতে পারে। কেউ যেন বলতে না পারে যে তিনি সবকিছুতেই আল্লাহর জন্য পার পেয়ে গেছেন।

তিনি কষ্ট করেছেন, দুঃখ পেয়েছেন, এতিম হয়েছেন, মানুষের বাড়িতে থেকেছেন, রাখাল হয়েছেন, ব্যবসায় করেছেন, বিয়ে করেছেন, সন্তান লালনপালন করেছেন। এবং এতো কিছুর মধ্যেও কিভাবে সৎ থাকা যায়, কিভাবে মানুষকে ভালোবাসা যায়, কিভাবে ন্যায় প্রতিষ্ঠা করা যায় সেসব দেখিয়েছেন নিজের জীবনের দর্শনে।

যেমন আল্লাহ কোরানে বলেছেনঃ

” আল্লাহর রাসূল (সাঃ) এর মধ্যে তোমাদের জন্য অবশ্যই চমৎকার উদাহরণ আছে।”

এই উদাহরণ যে বিগত বয়ে যাওয়া শতাব্দী গুলোতেই চলত, এখন আর চলবেনা এমন ধারণা করা বোকামি। যেমন এই বই এর লেখক বলেছেনঃ

“প্রত্যেক যুগ সেই যুগের চাহিদা অনুযায়ী রাসূলের জীবনী লিখবে।”

কারন রাসূলের জীবনটাকেই এমন ভাবে সাজানো হয়েছে যেটা থেকে পৃথিবীর সমস্ত মানুষ শিক্ষা নিতে পারে।

বইটিতে মুলত রাসূলের (সাঃ) জীবনের আলোকে কিভাবে নিজেকে স্মার্ট করা যায়, বা জীবন পরিচালিত করা যায় সেসব বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। এখানে রাসূলের শিশুকাল, কৈশোর, বিয়ে, ৪০ বছরের জীবন, ৫০ বছরের জীবন ও মদিনার জীবন বিশ্লেষণ করে তা থেকে আমরা কিভাবে আদর্শ গুলো গ্রহন করে নিজেদেরকে ভালো পথে পরিচালিত করতে পারি তা দেখানো হয়েছে। বইটা অসাধারণ না হলেও খুবই ভালো। আরও ভালো হতো যদি আরেকটু ভালো ভাবে বিশ্লেষন করা হতো।

বিশ্লেষন করার জায়গা গুলোতে কেমন যেন খাপ ছাড়া হয়ে গেছে। তাছাড়া পুরো বই উপভোগ্য এবং শিক্ষনীয়। পড়ার সময় দাগায়ে রাখবেন সিউর। কারন কত কিছু আছে যেসব আমরা অন্য ভাবে করি। কিন্তু চাইলেই ইসলামসম্মত নিয়মে করতে পারি। এবং আরও ভালো ভাবে করতে পারি। আর সেটা যদি হয় আসমান ও জমিনের শ্রেষ্ঠ মানুষের অনুকরণে তাহলে তো কথায় নেই।

রাসূল (সাঃ) এর আচরন, তার কথা বলার ধরণ, তার জিবন পরিচালনা করার ধরণ, তার নীতি, তার আদর্শ, তার সদ্যবহার, তার আরও যাবতীয় কাজ গুলো ছোট্ট এবং সুন্দর করে বর্ণনা করা আছে এই বইয়ে।

আর সাথে সাথে আমরা কিভাবে সেগুলোকে কাজে লাগাতে পারি সেসবও বর্ণনা করা আছে। তাই খুব উপভোগ আর জানার ক্ষুধা নিয়ে সহজেই শেষ করে ফেলা যাবে এই বই।

বইঃ বি স্মার্ট উইথ মুহাম্মদ
লেখকঃ ড. হিশাম আল-আওয়াদি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *