Technology - টেক গাইডOthers

ব্যাংকে টাকা জমা করার নিয়ম

নগদ জমা

pic ব্যাংকে টাকা জমা করার নিয়ম
pic ব্যাংকে টাকা জমা করার নিয়ম

ব্যাংকে টাকা জমা করা খুবই সহজ একটি কাজ।কিন্তু বিষয়টি আমাদের অনেকের কাছেই নতুন হতে পারে।তাই এই বিষয়ে আর্টিকেলটি লিখা।চলুন জেনে নেয়া যাক ব্যাংকে টাকা জমা করার নিয়ম গুলো সম্পর্কে।

ব্যাংকের শাখায় টাকা জমা করার নিয়ম:

টাকা জমা করার জন্য ব্যাংকে গেলেই দেখতে পাবেন বিভিন্ন টেবিলে অনেক ধরনের ফর্ম রাখা আছে।সেখান থেকে আপনি জমা স্লিপ টি বেছে নিবেন অথবা কোন দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি কে জিজ্ঞেস করবেন টাকা জমা দেওয়ার স্লিপ কোনগুলো।বেশিরভাগ ব্যাংকের সঞ্চয়ী হিসাবে টাকা জমা দেওয়া স্লিপগুলো নীল রঙের হয়ে থাকে।নিচের ছবির জমা স্লিপ টি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সঞ্চয়ী হিসাবে টাকা জমা দেওয়ার স্লিপ।

pic ব্যাংকে টাকা জমা করার স্লিপ
pic ব্যাংকে টাকা জমা করার স্লিপ

ব্যাংকে টাকা জমা করার স্লিপটিতে দেখবেন দুটি অংশ রয়েছে।ছোট অংশটি আপনার জন্য এবং বড় অংশটি ব্যাংকের জন্য।তবে পুরো পেইজটি অর্থাৎ সম্পূর্ণ রশিদটির দুটি অংশই আপনাকে পূরণ করতে হবে।

প্রথমে আপনি যে হিসাবে/একাউন্টে টাকা জমা করবেন সেটি যে শাখায় সেই শাখার নাম রশিদের উভয় অংশে লিখবেন।তারপর রশিদের উভয় অংশে উল্লেখিত হিসাব নম্বরের ঘরে যে হিসাবে/একাউন্টে টাকা জমা করবেন সেটির হিসাব নাম্বার বা একাউন্ট নাম্বারটি লিখবেন।এরপর উভয় অংশে নামের পাশে হিসাবের নাম বা একাউন্টের নাম লিখবেন।তারিখের অংশ পুরন করবেন।এরপর বিবরণের ঘরে আপনার কাছে কত টাকার নোট কয়টি আছে তা লিখবেন।যেমন;৫০০*১০০।টাকার পরিমাণের ঘরে  টাকার পরিমান লিখবেন।যেমন;৫০,০০০/-।মোট টাকার ঘরে সর্বমোট টাকার পরিমান অংকে লিখবেন।নিচে টাকার পরিমাণ কথায় লিখবেন।জমাকারীর স্বাক্ষর এর উপর আপনার স্বাক্ষর দিবেন এবং নিচে আপনার ফোন নাম্বারটি লিখবেন।

এবার আপনার কাজ হল রশিদের উভয় অংশ এবং নগদ টাকা “নগদ গ্রহণ” উল্লেখিত কাউন্টারে জমা দেওয়া।তারা সবকিছু ঠিক থাকলে Cash Received সীল দিয়ে রশিদের ছোট অংশ স্বাক্ষর করে আপনাকে ফেরত দিবে।এটিই ব্যাংক এ নগদ টাকা জমা করার প্রক্রিয়া।

এজেন্ট ব্যাংক এ টাকা জমা দেওয়ার নিয়ম:

এজেন্ট ব্যাংকের ক্ষেত্রেও টাকা জমা দেওয়ার নিয়ম মোটামুটি একই।তবে ক্ষেত্রে অবশ্যই কম্পিউটার থেকে প্রিন্ট করা রশিদ বুঝে নিবেন।ব্যাংকে টাকা জমা করার ক্ষেত্রে অবশ্যই চার্জ সম্পর্কে জেনে নিবেন।

CRM মেশিনের মাধ্যমে একাউন্টে টাকা জমা করার নিয়ম:

CRM মেশিন দেখতে অনেকটা এটিএম বুথের মতই।এর মাধ্যমে আপনি ATM Card ব্যবহার করে নিজের একাউন্টে,কার্ডে অথবা অন্য কোন একাউন্টে তাৎক্ষণিক টাকা জমা করতে পাবেন।এক্ষেত্রে আপনার কার্ডে এবং পিন দেওয়ার পরে পরবর্তী অপশন গুলো দেখাবে।নিজের একাউন্টে জমা করতে চাইলে আপনার সম্পূর্ণ অ্যাকাউন্ট নাম্বার টি চাইব।সম্পূর্ণ অ্যাকাউন্ট নাম্বার টি আপনার শাখা থেকে জেনে নিবেদন।এর পর নির্দিষ্ট বক্সে টাকা রাখার পর মেশিন তা গুনে এবং চেক করে আপনি জমা দিবেনকিনা তা নিশ্চিত করতে বলবে।আপনি নিশ্চিত করলে টাকা জমা হয়ে মেশিন থেকে একটি রশিদ বের হবে।

আশা করি উপরের প্রক্রিয়া গুলো অনুসরণ করে আপনি সহজেই ব্যাংকে নগদ টাকা জমা করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.