দ্য ফরটি রুলস অফ লাভ- এলিফ সাফাক Pdf ডাউনলোড

বইয়ের নাম: দ্য ফরটি রুলস অফ লাভ
লেখকের নাম: এলিফ শাফাক,
অনুবাদক: শাহেদ জামান
type: Bangla anubad pdf
পাবলিকেশন্স: রোদেলা প্রকাশনী
১ম প্রকাশ: ২০১৭ সাল
মোট পেজ সংখ্যা: ৪০০ পৃষ্ঠা
ফাইল ফরম্যাট: Pdf (পিডিএফ)

দ্য ফরটি রুলস অফ লাভ শাহেদ জামান বই রিভিউ

ভালোবাসার ৪০ টি নিতি এই বইটিতে  দুইটি সময়ের কাহিনী বর্ণিত আছে যা সম্পুর্ন আলাদা। তার মধ্যে ১টি গল্পের পটভুমি হচ্ছে-  সমসাময়িক। অন্যদিকে আরেকটি গল্পে ত্রয়োদশ শতাব্দীর , যখন বিখ্যাত মুসলিম দার্শনিক রুমী তার আত্মীক পথপ্রদর্শক রহস্যময় দরবেশ শামস তাবরীজির দেখা পান । এই দুই সময়ের গল্প দুইটি কে লেখিকা সাবলিল ভাবে একত্রিত করে প্রকাশ তৈরি করেছেন ভালোবাসার এক চিরন্তন উপাখ্যান।

The Forty Rules of Love গল্পের চরিত্র এলা রুবিনস্টাইন যাদ বয়স চল্লিশ। তার স্বামী আছে, অন্যান্য সবই আছে, কিন্তু তাদের দাম্পত্যজীবনে সুখ নেই। একঘেয়েমী জীবনের থেকে বাচার জন্য তিনি এক লিটারেরি এজেন্টের অধীনে পাঠক হিসেবে কাজ নেন। তার কাছে প্রথমেই আসে একটি পান্ডুলিপি , সেটি পড়ে সে ডুবে জেতে থাকে বইটির মধ্যে , সে জানতে পারে কিভাবে রুমীর জীবন বদলে গিয়েছিল । তিনি আবিষ্কার করেন যে বইয়ের কাহিনীর সাথে তার জীবনের কোন পার্থক্য নেই। এভাবেই রচিত হয়েছে বইটির গল্প । তাহলে আর দেরি কিসের, অসাধারন এ উপন্যাসটি পড়া শুরু করে দিন।

review 2

ভালোবাসার কোনো নাম হয় না,  কোনো সংঙ্গা হয় না, ভালোবাসা হলো ভালোবাসা, বিশুদ্ধ ও খাঁটি ভালোবাসা। ভালোবাসা হলো জীবনের জন্য পানির স্বরূপ। আর যে ভালোবাসে তার সত্তায় জ্বলে উঠে আগুন। আর আগুন যখন পানিকে ভালোবাসে, তখন এমনকি এই অসীম মহাবিশ্বের গতিও বদলে যায় ।

ভালোবাসাকে ধারণ করতে হয় হৃদয় দিয়ে । মন দিয়ে করলে হয়তো আবেগ দ্বারাই কেবল চালিত হবে। কিন্তু ভালোবাসাকে যদি হৃদয় দিয়ে ধারণ করা যায় তাহলে?

এ নভেল অফ রুমিকে ঘিরে আবর্তিত হয়েছে, এলিফ শাফাকের দ্য ফরটি রুলস অভ লাভ। বই তো সবাই কম বেশী পড়েই থাকি,  কিন্তু কয়টা বই আঁচড় কেটে যায় মনের খাতায়।

সুফী সাধকরা বলেন, কোরআনের গোপন রহস্য লুকিয়ে আছে সূরা আল-ফাতিহার মাঝে, আর আল-ফাতিহার গোপন রহস্য লুকিয়ে আছে বিসমিল্লাহির রাহমানির রাহিম কথাটির মাঝে, আর বিসমিল্লাহ-র রহস্য রয়েছে ‘বা’ অক্ষরের মাঝে। সেই অক্ষরের মাঝে রয়েছে একটি ফোটা বা বিন্দু….,
আর সেই বিন্দু ধারণ করেছে গোটা মহাবিশ্বকে।

ফরটি রুলস অফ লাভ এলিফ সাফাক Pdf ডাউনলোড
ফরটি রুলস অফ লাভ এলিফ সাফাক Pdf ডাউনলোড

‘বা’ হরফটি কিন্তু নিছক কোনো হরফ নয়, এই বইয়ের ক্ষেত্রে। পুরোটা বই জুড়ে ‘বা’ এর রেশ খুজে পাবেন, পুরো বইটা জুড়েই।

এলা নর্দামস্পটনের এক গৃহিনী। যার জীবন ছিলো গৎবাঁধা। পুকুরে আটকে থাকা স্থির জলের মতো। স্বামী তিন সন্তান আর গৎবাঁধা জীবনের ছকে বেঁধে ফেলেছিলো নিজেকে। কিন্তু সেই পুকুরের পানিতে ঢিল হিসেবে ছলাৎ করে পুকুরের পানিকে উলট পালট করে ফেলে একটি নাম শামস। যে মানুষটা ভালোবাসার চেয়ে দ্বায়িত্ববোধকে প্রাধান্য দিয়ে এসেছে, এলা সেই মানুষটার জীবনে কি ঘটে গেল হুট করে?

অসংখ্য মানুষের জবানীতে এগিয়েছে গল্পের স্রোতধারা। একে একে এসেছে এলা, সুলায়মন নামের এক মাতাল, বেবার্স নামের এক প্রহরী, মরূগোলাপ নামে ঘোষিত এক গণিকা, কারা আর …… আরো অনেকের জীবন গল্পের স্রোতধারা এসে মিশেছে, এই নদী অববাহিকার মাঝে। বইয়ের ভেতর থাকা প্রত্যেকটি চরিত্রই আবদ্ধ হ্রদের মতো ছিল। তাহলে প্রত্যেকটা চরিত্রকে আন্দোলিত করে ফেলে, একটি মাত্র চরিত্র দরবেশ শামস। যার কারণে ওলট পালট হয়ে যায়। প্রত্যেকটা গৎবাঁধা চরিত্রের জীবনপ্রবাহকে ওলট পালট করে ফেলে এই সুফী দরবেশ। এই স্রোতের বিপরীতে বহমান জীবন প্রবাহ কি তাদের জীবনকে শুধু মাত্র স্রোতের বিপরীতেই সাঁতরাতে শেখায়? নাকি অন্য কিছুকেও ধারণ করতে শেখায়?

ফরটি রুলস অভ লাভ। ভালোবাসার চল্লিশটি নীতি। এই নীতিকে শুধু নীতি হিসেবে রাখেন কি লেখিকা? অদৃশ্য বাঁধন জুড়ে দিয়েছেন অনেক চরিত্রের সাথে। বেঁধেছেন এক অমোঘ নিয়তির প্রতিবিধানে। শুরু থেকে শেষ পর্যন্ত অদৃশ্য সুতো বেঁধে রেখেছিলো, এলা থেকে শামস পর্যন্ত সবাইকে। ভালোবাসাকে ধারণ করতে শিখিয়েছেন শামসের মাধ্যমে।

বর্তমান সময়ের প্রেক্ষাপটে বই পড়া হলেও বইটাকে ধারণ হয়ে উঠে না আর। সব বই আচড় কাটতে পারে না। কিন্তু ভালোবাসার এই চল্লিশ নীতি একেবারে বসে গিয়েছে মনের ভেতর। কিছু কিছু দৃশ্যপট চোখে ভেসে উঠে বইটি পড়ার সময়। প্রত্যেকটা চরিত্রকে স্ব-স্ব ক্ষেত্রে মহিয়ান করার প্রচেষ্টা সম্পূর্ণ রূপে সফল হয়েছেন লেখক।

অনুবাদকের কথা নতুন করে কি বলবো। যেন দিন কে দিন নিজেকে ছাড়ানোর শপথ নিয়েই মাঠে নেমেছেন। পড়তে গিয়ে মনে থাকেনি মৌলিক পড়ছি নাকি অনুবাদ। দ্য টুয়েন্টিয়েথ ওয়াইফ, দ্য ফিস্ট অফ রোজেস পড়ার পরই অনুবাদক তার জাত চিনিয়েছেন। অনুবাদ কর্মে তার আর নতুন করে কিছু বলার নেই।

ডাউনলোড বিবরণ

দ্য ফরটি রুলস অফ লাভ pdf অনুবাদ করেছেন শাহেদ জামান – 

the forty rules of love pdf in bangla Direct links : –  Link :-1 | Link :-2 | Link :-3Link :-4Link :-5Link :-6

লেখক এলিফ শাফাক সম্পর্কে জানুন:

জম্ম: স্ট্রাসবার্গ, ফ্রান্স
জন্মসাল: ১৯৭১ সাল
পরিচিতি: তুরষ্কের অন্যতম লেখিকা
মোট বই: ১০ টি
উপন্যাস সংখ্যা: ৭ টি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *